ইতিহাস প্রশ্ন : একাদশ শ্রেণি
একাদশ শ্রেণি। দ্বিতীয় সেমিস্টার
![]() |
ইতিহাস প্রশ্ন একাদশ শ্রেণি। দ্বিতীয় সেমিস্টার |
ইতিহাস নমুনা প্রশ্নপত্র-১
পূর্ণমান-40
1. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও: ৩ x ৪ = ১২
1.1 সিসেরোর মতে রাষ্ট্রের স্বরূপ কেমন হবে?
অথবা, মনসবদারি প্রথা কেন প্রবর্তন করা হয়েছিল?
1.2 ক্রুসেডের প্রত্যক্ষ কারণ কী ছিল?
অথবা, 1.3 নবজাগরণ বলতে কী বোঝ?
অথবা, কনফুসিয়াসবাদের গুরুত্ব কী?
1.4 কালাজাদু বলতে কী বোঝ?
অথবা, ইউকিয়ো-ই বলতে কী বোঝ?
2. নীচের প্রশ্নগুলির সংক্ষেপে উত্তর লেখো: ৪ x ৩ = ১২
2.1 টমাস ক্রমওয়েল কীভাবে মঠের প্রাধান্য ধ্বংস করেন?
অথবা, ফিরোজ শাহ তুঘলক ইস্তা প্রথায় কী পরিবর্তন করেছিলেন?
2.2 খ্রিস্টান জগৎ কীভাবে বিভাজিত হয়?
অথবা, শিন্টো ধর্মের উপাসনা পদ্ধতি বর্ণনা করো।
2.3 ভৌগোলিক অভিযানের দুটি ফলাফল বর্ণনা করো।
অথবা, সামরিক ক্ষেত্রে প্রযুক্তিগত উন্নতির ফলাফল কী হয়েছিল?
3. নীচের প্রশ্নগুলির বিস্তারিত উত্তর দাও: ৮ x ২ = ১৬
3.1 নিকোলো ম্যাকিয়াভেলির রাষ্ট্রতত্ত্বের সংক্ষিপ্ত বিবরণ দাও।অথবা,
চিনের ম্যান্ডারিন ব্যবস্থার সংক্ষিপ্ত বিবরণ দাও।
3.2 আধুনিক জ্যোতির্বিজ্ঞানে সৌরকেন্দ্রিক মহাবিশ্বের ধারণা কীভাবে গঠিত হল?
অথবা,
3.2 আধুনিক জ্যোতির্বিজ্ঞানে সৌরকেন্দ্রিক মহাবিশ্বের ধারণা কীভাবে গঠিত হল?
অথবা,
মুদ্রণশিল্পে চিনের অবদান ব্যাখ্যা করো।
--------xx------
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন